রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:২৩ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিজ্ঞপ্তি : বাংলাদেশের সবগুলো বিভাগের প্রতিটি জেলা, উপজেলা ও কলেজপর্যায়ে সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ চলছে। যারা অনলাইন সংবাদ প্রকাশনার সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে ইচ্ছুক তারাই কেবল এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবেন। আগ্রহী দক্ষ সংবাদ প্রতিনিধিদের আমাদের কাছে ই-মেইল মারফত সিভি জমা দিতে হবে। আপনার সিভি জমা দেয়ার পর salmankoeas@gmail.com থেকে প্রতিনিধি বাচাই কার্যক্রমে নিয়োজিত টিম আপনাদের সিভি পর্যালোচনা করে ই-মেইল মারফত বা মোবাইল ফোনের মাধ্যমে salmankoeas@gmail.com এর সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে পারবে কি না তা নিশ্চিত করবে। মোবাইল: ০১৭১১-০০৭২৭২
ব্রেকিং নিউজ :
মেসির জন্য সিংহের মতো লড়বে আর্জেন্টিনা ।। দৈনিক ক্রাইমসিন শায়েস্তাগঞ্জ থানার নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুরের তেলিয়াপাড়া চা বাগান মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে দুই মন্ত্রীর শ্রদ্ধা ।। দৈনিক ক্রাইমসিন সারাদেশে আগামী ১৫ দিন পুলিশের বিশেষ অভিযান।। দৈনিক ক্রাইমসিন জগদীশপুর যোগেশ চন্দ্র হাই স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটিকে ব্যাংক এশিয়ার সংবর্ধনা।দৈনিক ক্রাইমসিন মাসুদ ফাউন্ডেশনের ৫ম বর্ষে পদার্পন উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও খাদ্য সামগ্রী বিতরণ। মৌলভীবাজারে কর্মরত টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইমজা’র নির্বাচন অনুষ্ঠিত l দৈনিক ক্রাইমসিন হবিগঞ্জের মাধবপুরে সংঘবদ্ধ ধর্ষণ মামলায় দুইজনের মৃত্যুদন্ড ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুর পৌর কিন্ডারগার্টেনে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত ।। দৈনিক ক্রাইমসিন আর্জেন্টিনা জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে সমীকরণ মেলাতে হবে । দৈনিক ক্রাইমসিন

মৌলভীবাজার চলতি বছর আমনের বাম্পার ফলন। দৈনিক ক্রাইমসিন

মাসুম আহমদ স্টাফ রিপোর্টার মৌলভীবাজার:

মৌলভীবাজারের বিভিন্ন উপজেলায় চলিত মৌসুমে রোপা আমন লাগিয়ে পাতাপচা রোগ আর পোকার আক্রমণ সত্ত্বেও ভালো ফলন হয়েছে বলে কৃষকরা জানান। এখন চলছে ধান ঘরে তোলার প্রস্তুতি। জানালেন, ধানের গোলা পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়েছে। শুকানোর ‘খলা’ ( মাঠ)ও প্রস্তুত।

স্থানীয় ও উফশী জাতের ধান লাগিয়েছেন জমিতে । ব্রি-১১, স্বর্ণা আর আসামি। ফলন কেমন হয়েছে জানতে চাইলে তারা বলেন, নিজে খাওয়ার জন্য লাগিয়েছেন আসামি জাতের ধান। ফলন ৩৫ মন হতে পারে প্রতি একরে। তারপরও লাগিয়েছেন ভাত স্বাদ হয় দেখে। এছাড়া বিক্রির জন্য ব্রি-১১ ও স্বর্ণা। এগারো ৭০ মন এবং স্বর্ণা ৫৫ মণ পর্যন্ত পাওয়ার আশা করছেন তিনি। এখন ধান কাটার অপেক্ষা।

স্থানীয় কৃষকেরা আরও জানান, প্রথমে ধানের পাতাপচা রোগ দেখা দিলে তারা অনেক টেনশনে ছিলেন। পরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে প্রচুর বৃষ্টিপাত হয়। ফলে কিছু ধান হেলে পড়লেও এই বৃষ্টি আমন ধানের জন্য আশীর্বাদ হয়ে আসে।এখন ভালো ফলনের আশায় কৃষকেরা আনন্দিত।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর মৌলভীবাজার জেলার উপ পরিচালক ডিডি শামসুদ্দিন আহমেদ মৌলভীবাজার২৪ ডট কমকে জানান, চলতি বছর ১ লাখ ১ হাজার ৬ শ হেক্টর জমিতে আমন লাগানো হয়েছে। ব্রি ৪৯, ৮৭, ৭৫, ৯২,১১,৩১ ও ব্রি-৩২ ধান লাগিয়েছে কৃষকেরা। এখন আগাম জাতের ধান কাটা শুরু হয়ে গেছে। আমাদের ধারণা ২ দশমিক ৯৭ মেট্রিক টন লক্ষ্য মাত্রা ছাড়িয়ে যেতে পারে।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত