রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৩:৩৪ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিজ্ঞপ্তি : বাংলাদেশের সবগুলো বিভাগের প্রতিটি জেলা, উপজেলা ও কলেজপর্যায়ে সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ চলছে। যারা অনলাইন সংবাদ প্রকাশনার সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে ইচ্ছুক তারাই কেবল এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবেন। আগ্রহী দক্ষ সংবাদ প্রতিনিধিদের আমাদের কাছে ই-মেইল মারফত সিভি জমা দিতে হবে। আপনার সিভি জমা দেয়ার পর salmankoeas@gmail.com থেকে প্রতিনিধি বাচাই কার্যক্রমে নিয়োজিত টিম আপনাদের সিভি পর্যালোচনা করে ই-মেইল মারফত বা মোবাইল ফোনের মাধ্যমে salmankoeas@gmail.com এর সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে পারবে কি না তা নিশ্চিত করবে। মোবাইল: ০১৭১১-০০৭২৭২
ব্রেকিং নিউজ :
মেসির জন্য সিংহের মতো লড়বে আর্জেন্টিনা ।। দৈনিক ক্রাইমসিন শায়েস্তাগঞ্জ থানার নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুরের তেলিয়াপাড়া চা বাগান মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে দুই মন্ত্রীর শ্রদ্ধা ।। দৈনিক ক্রাইমসিন সারাদেশে আগামী ১৫ দিন পুলিশের বিশেষ অভিযান।। দৈনিক ক্রাইমসিন জগদীশপুর যোগেশ চন্দ্র হাই স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটিকে ব্যাংক এশিয়ার সংবর্ধনা।দৈনিক ক্রাইমসিন মাসুদ ফাউন্ডেশনের ৫ম বর্ষে পদার্পন উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও খাদ্য সামগ্রী বিতরণ। মৌলভীবাজারে কর্মরত টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইমজা’র নির্বাচন অনুষ্ঠিত l দৈনিক ক্রাইমসিন হবিগঞ্জের মাধবপুরে সংঘবদ্ধ ধর্ষণ মামলায় দুইজনের মৃত্যুদন্ড ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুর পৌর কিন্ডারগার্টেনে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত ।। দৈনিক ক্রাইমসিন আর্জেন্টিনা জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে সমীকরণ মেলাতে হবে । দৈনিক ক্রাইমসিন

নারায়ণগঞ্জে চালের বাজার অস্থির-দৈনিক ক্রাইমসিন

মোহাম্মদ রায়হান বারি নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি :

নারায়ণগঞ্জের দফায় দফায় হু হু করে বাড়ছে চালের দাম। দুই সপ্তাহের ব্যবধানে ৫০ কেজি চালের বস্তা প্রতি ২০০ থেকে ৩০০ টাকা বেড়েছে। খুচরা বাজারে কেজি প্রতি ৬ থেকে ৮ টাকা বৃদ্ধি পেয়েছে। মিল মালিকদের কাছ থেকে চাল পাচ্ছেনা বলে অভিযোগ করেছে পাইকারী ব্যবসায়ীরা। একারণে চালের দাম বেড়ে চলেছে। ব্যবসায়ীরা বলছেন, এ সময়ে বাজারে নতুন চাল আসার ফলে স্বাভাবিকভাবে দাম কমার কথা। কিন্তু এ বছর উল্টো চালের দাম বেড়ে যাচ্ছে।

শহরের অন্যতম পাইকারী নিতাইগঞ্জ বাজার ও খুচরা বাজার ঘুরে চালের দাম বৃদ্ধির নানা তথ্য পাওয়া গেছে।

নিতাইগঞ্জ বাজার সূত্রে জানা গেছে, ভাল মানের মিনিকেট চাল ১০ দিন আগেও ২৯৫০ থেকে ২৯০০ টাকায় বিক্রি হতো, যা এখন দাম বেড়ে ৩২৫০ টাকায় বিক্রি হচ্ছে। নি¤œমানের মিনিকেট চাল আগে ২৭০০ টাকায় বিক্রি হতো, যা এখন ২৯০০ টাকায় বিক্রি হচ্ছে। সুপার নাজির চাল চার দিন আগেও ২৯৫০ টাকায় বিক্রি হতো, যা এখন ৩২ টাকায় বিক্রি হচ্ছে। কাটারী নাজির চালের দাম বাড়েনি। ভাল মানের লতা চাল আগে ২৩০০ টাকায় বিক্রি হতো, যা এখন ২৪০০-২৫০০ টাকায় বিক্রি হচ্ছে। বাসমতি চাল ২৫ কেজির বস্তা আগে ১৮০০ টাকায় বিক্রি হতো, যা এখন ১৯০০ টাকায় বিক্রি হচ্ছে। নি¤œমানের লতা চাল ৫০ কেজির বস্তা আগে ২২০০ টাকায় বিক্রি হতো, যা এখন ২৩০০ থেকে ২৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। পাইজম চাল আগে ২২০০ টাকায় বিক্রি হতো, যা এখন ২৩৫০ থেকে ২৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।

নিতাইগঞ্জ বাজারের পাইকারী চাল ব্যবসায়ী মো. সোহেল বলছেন, চালের দাম বস্তা প্রতি ২০০ থেকে ৩০০ টাকা বেড়েছে। আবার কোন কোন চাল ৪০০ টাকা পর্যন্ত বেড়েছে। চালের সংকট রয়েছে। মাল পাচ্ছিনা। একারণে দাম বেড়েছে। বাজারে চালের সংকট থাকলে স্বাভাবিকভাবে দাম বেড়ে যায়। এই সংকট নিরসন করতে না পারলে দাম আরও বাড়বে।

পাইকারী বাজারের আরেক চাল ব্যবসায়ী শাকিল আলী বলেন, ‘এই সময়ে চালের দাম কমার কথা। কারণ বাজারে নতুন চাল আসে। বাজারে নতুন চাল আসলে স্বাভাবিকভাবে দাম কমে যায়। কিন্তু এবার উল্টো দাম বেড়ে যাচ্ছে। দফায় দফায় চালের দাম বাড়ছে। এখন পর্যন্ত বস্তা প্রতি ২০০ টাকা বেড়েছে। এই দাম কোথায় গিয়ে ঠেকতে এখনো বলতে পারছিনা।

তিনি আরও বলেন, আমার দোকানে অনেক চাল নেই। বাজারে চালের সংকট রয়েছে। এই সংকট কাটিয়ে উঠতে না পারলে দাম আরও বাড়তে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক চাল ব্যবসায়ী বলছেন, ‘মিল মালিকরা নানা অজুহাতে চাল দেওয়া কমিয়ে দিয়েছে। সিলেটে বণ্যা হচ্ছে। সেই সাথে ভারত থেকে চালের আমদানি হচ্ছেনা বলে জানাচ্ছে। এছাড়াও সরকারী গুদামে চাল নেওয়া হচ্ছে। এরুপ নানা অজুহাতে চাল সরবরাহ কমিয়ে দিয়েছে। এতে করে দফায় দফায় চালের দাম বাড়ছে।

খুচরা বাজারেও চালের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে। খুচরা বাজারে কেজি প্রতি ৬ থেকে ৮ টাকা দাম বেড়েছে। বন্দর উপজেলার ছালেহন্গর এলাকার মোদি দোকানি রাজ আহম্মেদ বলেন, আগের মিনিকেট চাল ২৮০০ টাকা কিনেছি। এখন দাম বেড়ে ৩০০০ টাকা হয়েছে। এরপরে যাতায়াত ভাড়া যোগ করে কেজি প্রতি ৬ থেকে ৮ টাকা বাড়িয়ে বিক্রি করতে হয়।

নারায়ণগঞ্জ পাইকারী ও খুচরা ব্যবাসয়ী মালিক সমিতির সভাপতি আব্দুল কাদির বলেন, ‘চালের দাম বস্তা প্রতি দেড়শ থেকে দুইশ টাকা বেড়েছে। বন্যা সহ নানা কারণে দাম বাড়ছে। এই সময়ের চালের দাম বৃদ্ধি বেশ উদ্বেগজনক।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত