বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৫:৩৪ পূর্বাহ্ন

বিজ্ঞপ্তি:
বিজ্ঞপ্তি : বাংলাদেশের সবগুলো বিভাগের প্রতিটি জেলা, উপজেলা ও কলেজপর্যায়ে সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ চলছে। যারা অনলাইন সংবাদ প্রকাশনার সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে ইচ্ছুক তারাই কেবল এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবেন। আগ্রহী দক্ষ সংবাদ প্রতিনিধিদের আমাদের কাছে ই-মেইল মারফত সিভি জমা দিতে হবে। আপনার সিভি জমা দেয়ার পর salmankoeas@gmail.com থেকে প্রতিনিধি বাচাই কার্যক্রমে নিয়োজিত টিম আপনাদের সিভি পর্যালোচনা করে ই-মেইল মারফত বা মোবাইল ফোনের মাধ্যমে salmankoeas@gmail.com এর সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে পারবে কি না তা নিশ্চিত করবে। মোবাইল: ০১৭১১-০০৭২৭২
ব্রেকিং নিউজ :
বিজয়নগরে হানাদার মুক্ত দিবস উদযাপন।। দৈনিক ক্রাইমসিন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সদর উপজেলা কমিটি ঘোষণা।। দৈনিক ক্রাইমসিন মাধবপুরে উপজেলা ছাত্রলীগের আহবায়ক কমিটি গঠন ।। দৈনিক ক্রাইমসিন বাংলাদেশ ছাত্রলীগ, কেন্দ্রীয় নির্বাহী সংসদের সহ সম্পাদক হলেন শান্ত ।। দৈনিক ক্রাইমসিন বিএনপিকে প্রতিহত করতে হবে প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলী এমপি।। দৈনিক ক্রাইমসিন মাধবপুরে পঙ্গু রহিমা বেগমের একটি ঘরের জন্য আকুতি।। দৈনিক ক্রাইমসিন মেসির জন্য সিংহের মতো লড়বে আর্জেন্টিনা ।। দৈনিক ক্রাইমসিন শায়েস্তাগঞ্জ থানার নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুরের তেলিয়াপাড়া চা বাগান মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে দুই মন্ত্রীর শ্রদ্ধা ।। দৈনিক ক্রাইমসিন সারাদেশে আগামী ১৫ দিন পুলিশের বিশেষ অভিযান।। দৈনিক ক্রাইমসিন

নারায়ণগঞ্জে ইটেরভাটা মালিকদের সঙ্গে জেলা প্রশাসকদের বৈঠক -দৈনিক ক্রাইমসিন

মোহাম্মদ রায়হান বারি নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি :

নারায়ণগঞ্জে অবৈধ ইটভাটাগুলোর কার্যক্রম আগামী ৭ দিনের মধ্যে গুটিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন।

শুক্রবার ২০ মে দুপুরে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এ নির্দেশনা দেয়া হয়। ওই সভায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরে উর্ধ্বতনরা ছাড়াও জেলার বিভিন্ন এলাকার ইটভাটা মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন। ওই সভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত জেলা প্রশাসক স্থানীয় সরকার বিভাগের উপ পরিচালক ফাতেমাতুল জান্নাত। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রহিমা আক্তারের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী কমিশানর নুশরাত আরা খানম, পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ জেলা কার্যালয়ের উপপরিচালক আব্দুল্লাহ আল মামুন, সহকারী পরিচালক শেখ মোজাহিদ, ফতুল্লার বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইটভাটা মালিক সমিতির সভাপতি শওকত আলী প্রমুখ।

সহকারী কমিশানর নুশরাত আরা খানম জানান, হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নারায়ণগঞ্জ জেলা প্রশাসন অবৈধ ইটভাটায় অভিযান অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত সভায় জেলার বিভিন্নস্থানের ইটভাটা মালিক সমিতির নেতৃবৃন্দ ছিলেন। তাদেরকে আগামী ৭ দিনের মধ্যে যেসব ইটভাটা অবৈধ রয়েছে সেগুলোর কার্যক্রম গুটিয়ে নেওয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, রূপগঞ্জের ৫৬টি ইটভাটার মালিকপক্ষ ও সদর উপজেলার ৩১টি ইটভাটার মালিকপক্ষ হাইকোর্টের আদেশের বিপক্ষে লিভ টু আপিল করেছেন। তাদের মধ্যে একটি পক্ষ শুনানীর সময় পেয়েছে। এজন্য মালিকপক্ষ আরো বেশ কিছুদিনের সময় চেয়েছিল। তবে জেলা প্রশাসন তাদেরকে আগামী ৭ দিনের মধ্যে সকল অবৈধ ইটভাটার কার্যক্রম গুটিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন।

ফতুল্লার বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইটভাটা মালিক সমিতির সভাপতি শওকত আলী জানান, বক্তাবলীতে ৩১টি ইটভাটাকে অবৈধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এগুলোকে আগামী ৭ দিনের মধ্যে তাদের কার্যক্রম গুটিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন জেলা প্রশাসন।

জানা গেছে, নারায়ণগঞ্জ জেলায় বৈধ-অবৈধ ইটভাটার সংখ্যা ৩৪৪। যার ২৫৪টিই চলছে অবৈধভাবে। আর বৈধ ইটভাটার সংখ্যা মাত্র ৯০টি। একটি ইটভাটা পরিচালনার জন্য পরিবেশ অধিদপ্তর, জেলা প্রশাসনসহ ২৩টি প্রতিষ্ঠান থেকে ছাড়পত্র নিতে হয়। নানা কারণেই ভাটা মালিকরা এসব কাগজপত্র সংগ্রহ করতে পারেন না। এজন্য বেশিরভাগ মালিক বৈধ কাগজপত্র ছাড়াই ভাটা পরিচালনা করছেন।

নারায়ণগঞ্জ পরিবেশ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, জেলায় থাকা অবৈধ ইটভাটার মধ্যে শুধু সদর আর রূপগঞ্জেই রয়েছে ২১৯টি। পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই চলছে এসব ইটভাটা। কম উচ্চতার চিমনিতে ইট পোড়ানো হচ্ছে। সবচেয়ে ভয়ঙ্কর হলো, বসতি এলাকা, ফসলি জমি, নদীর তীরে গড়ে উঠেছে এসব অবৈধ ইটভাটা। ফলে মানুষের যেমন ক্ষতি হয়, তেমনি আশপাশের জমির ফসল, গাছপালা মরে যাচ্ছে।

পরিবেশ অধিদপ্তরের তথ্যমতে, সনাতনী (১২০ ফুট উচ্চতার চিমনি), আধুনিক এফসিকে, অটো ব্রিকস, জিগজ্যাগ, হাইব্রিড হফম্যান, বিএসভিসহ কয়েক ধরনের হয়। তবে এখন আর সনাতনী ইটভাটার অনুমোদন দেওয়া হয় না। এর পরিবর্তে আধুনিক জিকজ্যাক ও হাইব্রিড হফম্যান পদ্ধতির অনুমোদন দেওয়া হয়ে থাকে। তাদের তথ্যমতে, ছাড়পত্র ও নবায়নবিহীনভাবে নারায়ণগঞ্জে পরিচালিত জিগজ্যাগ পদ্ধতির ইটভাটার সংখ্যা ১৫০টি। এর মধ্যে রূপগঞ্জে রয়েছে ৮২টি, সদর উপজেলায় ৩৬টি, বন্দরে ২৫টি, সোনারগাঁয়ে ৭টি। আর সনাতন পদ্ধতির অবৈধ ইটভাটা রয়েছে ১০৪টি। এর মধ্যে সদর উপজেলায় ৬৯টি, রূপগঞ্জে ৩২টি, আড়াইহাজারে একটি ও সোনারগাঁয়ে দুটি।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত