রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০২:১৮ অপরাহ্ন

বিজ্ঞপ্তি:
বিজ্ঞপ্তি : বাংলাদেশের সবগুলো বিভাগের প্রতিটি জেলা, উপজেলা ও কলেজপর্যায়ে সংবাদদাতা/প্রতিনিধি নিয়োগ চলছে। যারা অনলাইন সংবাদ প্রকাশনার সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে ইচ্ছুক তারাই কেবল এই নিয়োগ প্রক্রিয়ায় অংশ গ্রহণ করতে পারবেন। আগ্রহী দক্ষ সংবাদ প্রতিনিধিদের আমাদের কাছে ই-মেইল মারফত সিভি জমা দিতে হবে। আপনার সিভি জমা দেয়ার পর salmankoeas@gmail.com থেকে প্রতিনিধি বাচাই কার্যক্রমে নিয়োজিত টিম আপনাদের সিভি পর্যালোচনা করে ই-মেইল মারফত বা মোবাইল ফোনের মাধ্যমে salmankoeas@gmail.com এর সাথে সংবাদ প্রতিনিধি হিসাবে কাজ করতে পারবে কি না তা নিশ্চিত করবে। মোবাইল: ০১৭১১-০০৭২৭২
ব্রেকিং নিউজ :
মেসির জন্য সিংহের মতো লড়বে আর্জেন্টিনা ।। দৈনিক ক্রাইমসিন শায়েস্তাগঞ্জ থানার নবনির্মিত ভবন উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুরের তেলিয়াপাড়া চা বাগান মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধে দুই মন্ত্রীর শ্রদ্ধা ।। দৈনিক ক্রাইমসিন সারাদেশে আগামী ১৫ দিন পুলিশের বিশেষ অভিযান।। দৈনিক ক্রাইমসিন জগদীশপুর যোগেশ চন্দ্র হাই স্কুল এন্ড কলেজের পরিচালনা কমিটিকে ব্যাংক এশিয়ার সংবর্ধনা।দৈনিক ক্রাইমসিন মাসুদ ফাউন্ডেশনের ৫ম বর্ষে পদার্পন উপলক্ষে কেক কাটা, আলোচনা সভা ও খাদ্য সামগ্রী বিতরণ। মৌলভীবাজারে কর্মরত টেলিভিশন সাংবাদিকদের সংগঠন ইমজা’র নির্বাচন অনুষ্ঠিত l দৈনিক ক্রাইমসিন হবিগঞ্জের মাধবপুরে সংঘবদ্ধ ধর্ষণ মামলায় দুইজনের মৃত্যুদন্ড ।। দৈনিক ক্রাইমসিন মাধবপুর পৌর কিন্ডারগার্টেনে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত ।। দৈনিক ক্রাইমসিন আর্জেন্টিনা জিতলে নকআউট হারলে বিদায়, ড্র করলে সমীকরণ মেলাতে হবে । দৈনিক ক্রাইমসিন

আয়শা ফ্যাশন, বেকা ও কুনতং শ্রমিকদের বিক্ষোভ-দৈনিক ক্রাইমসিন

মোহাম্মদ রায়হান বারিঃ নারায়ণগঞ্জ জেলা প্রতিনিধি:

আদমজী ইপিজেডে অবস্থিত আয়েশা ফ্যাশন গার্মেন্টে বরখাস্তকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল, বেকা গার্মেন্টস শ্রমিক-কর্মচারীদের ৩ মাসের বকেয়া বেতন, ঈদ বোনাসসহ আইনানুগ পাওনাদি এবং কুনতং অ্যাপারেলস (ফ্যাশন সিটি) শ্রমিকদের বকেয়া ৬৪% পাওনাদি পরিশোধের দাবিতে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে ১৭ মে বিকাল ৪ টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে সমাবেশ ও শহরে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের জেলার সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম শরীফ, গাবতলী-পুলিশ লাইন আঞ্চলিক শাখার সভাপতি হাসনাত কবির, সিদ্ধিরগঞ্জ থানার সভাপতি রুহুল আমিন সোহাগ, কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সহ-সভাপতি আনোয়ার খাঁন, ফতুল্লা বিসিক আঞ্চলিক শাখার সভাপতি নূর হোসেন সরদার, রূপগঞ্জ থানার সভাপতি সোহেল, ফতুল্লা আঞ্চলিক শাখার সভাপতি আশেকে রাসুল শাওন, রি-রোলিং স্টিল মিলস শ্রমিক ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক এস এম কাদির প্রমুখ।

নেতৃবৃন্দ বলেন, ঈদের ছুটির আগে আয়েশা ফ্যাশন গার্মেন্টসের মালিক কর্তৃপক্ষ এপ্রিল মাসে ৩ দিন সাপ্তাহিক ছুটির দিনে জেনারেল ডিউটি করিয়েছেন। ৩ দিন সরকারি ছুটি ও ১ দিন মে দিবসের ছুটিসহ মোট ৭ দিন মালিক কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করে। কিন্তু ছুটির ৭ দিনের মধ্যে ৬ মে সাপ্তাহিক ছুটির দিন ছিলো। তাই ২৬ এপ্রিল কারখানার সকল শ্রমিকেরা একত্রিত হয়ে কর্তৃপক্ষের কাছে ১ দিন ছুটি বাড়ানোর কথা বলেছিল। এতে মালিক কর্তৃপক্ষ ক্ষিপ্ত হয়ে ৩৫ জন শ্রমিককে বেআইনিভাবে মিথ্যা অভিযোগ দিয়ে ৮ মে থেকে সাময়িক বরখাস্ত করে নোটিশ দিয়েছে। শ্রমিকেরা নিয়ম মেনে জবাব দেওয়ার পরও এখনও কর্তৃপক্ষ শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল করে নাই। শ্রমিকেরা হাড়-মাংস পানি করে মালিকের মুনাফা বাড়ায়, সেই শ্রমিকরা যুক্তিসঙ্গত দাবি তোলায় বেআইনিভাবে বরখাস্ত করে। ঈদ পরবর্তী এই সময়ে বাংলাদেশে নিত্যপণ্যের দাম বৃদ্ধি পাওয়ায় শ্রমিকরা চাকরি হারিয়ে দিশেহারা। তারা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছে।

নেতৃবৃন্দ আরও বলেন, আদমজী ইপিজেডের আরেক প্রতিষ্ঠান বেকা গার্মেন্টস এন্ড টেক্সটাইলে শ্রমিক-কর্মচারীদের ৩ মাসের বেতন, ঈদ বোনাস বকেয়া রেখে কারখানা বন্ধ করে মালিক দেশেই অবস্থান করছে। তারপরও বেপজা কর্তৃপক্ষ আজ অব্দি শ্রমিকের পাওনা আদায় করতে সমর্থ হয়নি। শ্রমিকেরা তার ন্যায্য অধিকার আদায়ের জন্য রাজপথে বিক্ষোভ করলে শিল্প ও থানা পুলিশ শ্রমিকদের উপর বর্বরোচিত হামলা করে আহত করে, মিথ্যা মামলা দেয়ার হুমকি দিয়ে দমন করে রাখার চেষ্টা করছে।

নেতৃবৃন্দরা বলেন, প্রায় দেড় বছর হলো কুনতং এ্যাপারেলসের শ্রমিকদের ৬৪% বকেয়া পাওনাদি এখনও পায়নি। বেপজা কর্তৃপক্ষ মালিকদের ব্যবসা পরিচালনা করার সুযোগ করে দেন, কিন্তু শ্রমিকদের পাওনা আদায়ে কার্যকর ব্যবস্থা নিতে পারে না। ইপিজেড কর্তৃপক্ষ শ্রমিকদের প্রাপ্য-পাওনা থেকে বঞ্চিত করা মালিকদের আইনের আওতায় এনে শাস্তি দিতে পারে না। বাংলাদেশে ৮ টি ইপিজেড আছে, ইপিজেডগুলো পরিচালিত হয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। অথচ বেকা গার্মেন্টস শ্রমিকেরা ঈদের দিনে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে অনশন পালন করে, বেপজা নির্বাহী চেয়ারম্যানের কার্যালয় অভিমুখে মিছিল ও স্মারকলিপি প্রদান করে, কিন্তু তাদের সংকটের সমাধান হয় না।

নেতৃবৃন্দ, আদমজী ইপিজেডের আয়েশা ফ্যাশন গার্মেন্টসে বেআইনিভাবে বরখাস্তকৃত শ্রমিকদের চাকরিতে পুনর্বহাল, বেকা গার্মেন্টস শ্রমিকদের ৩ মাসের বকেয়া বেতন, ঈদ বোনাস, আইনানুগ পাওনাদি ও কুনতং গার্মেন্টস শ্রমিকদের ৬৪% পাওনাদি অবিলম্বে পরিশোধ করার দাবি জানান।

এই পোস্টটি আপনার সামাজিক মিডিয়াতে ভাগ করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত